Prothom Kolkata

Popular Bangla News Website

গালওয়ান উপত্যকা সংঘর্ষ ! চিনের অভিযোগের নিশানায় ভারত

1 min read

।। সৌম্য বাগচী।।

গত বছর জুনে গালওয়ান উপত্যকায় সংঘর্ষে ২০ জন ভারতীয় এবং রেড আর্মির চারজন সৈন্য নিহত হওয়ার জন্য ভারতকেই দায়ী করছে চিন। এই বিষয় নিয়ে চিন বলেছে, নয়াদিল্লি সীমান্ত-সংক্রান্ত সমস্ত চুক্তি লঙ্ঘন করেছে এবং চিনের ভূখণ্ডে প্রবেশ করেছে। ১৬ মাসের জন্য ভারত-চিন সীমান্ত বন্ধ থাকার মধ্যেই গত বছরের ১৫ জুন গালওয়ান উপত্যকায় দুই দেশের সৈন্যদের মধ্যে মারাত্মক সংঘর্ষের ঘটনা ঘটে যায়। উভয় পক্ষের সৈন্যরা সেদিন লোহার রড এবং সীমান্তের কাঁটাতার খুলে নিয়ে একে অপরের উপরে ঝাঁপিয়ে পড়ে।

লাইন অব কন্ট্রোলে (এলএসি) কয়েক ঘণ্টার এই লড়াইয়ে মারা গিয়েছিলেন ২০ জন ভারতীয় সৈনিক। ১৯৭৫ পর ফের দুই দেশের সৈনিকদের মধ্যে সেদিন সংঘর্ষ হয়। ভারত অবশ্য ধারাবাহিকভাবে চিনের এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে। চিনের দাবি, ভারতীয় সৈন্যরা পূর্ব লাদাখের এলএসি-র চিনের অংশ অতিক্রম করেছে। কিন্তু ভারত জানিয়েছে, নয়াদিল্লি সবসময় সীমান্ত ব্যবস্থাপনা এবং সীমান্ত এলাকায় শান্তি বজায় রাখার জন্য একটি দায়িত্বশীল পন্থা অবলম্বন করেছে চলছে।

থিয়েটার কমান্ডে ভারতীয় সেনাবাহিনীর পুনর্গঠন এবং চিন-ভারত সীমান্ত ব্যবস্থাপনায় এর প্রভাব সম্পর্কে একটি প্রশ্নের জবাবে চিনের বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, ‍‘শান্তি বজায় রাখার বিষয়ে চিন ও ভারতের মধ্যে সমস্ত চুক্তি এবং এলএসি এলাকায় স্থিতিশীলতা বজায় রাখতে চিন সবসময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।’ ভারতের প্রতি অভিযোগের আঙুল তুলে ঝাও লিজিয়ান বলেন, ‍‘গত বছরে, গালওয়ান উপত্যকার ঘটনা ঘটেছিল ভারত স্বাক্ষরিত সমস্ত চুক্তি লঙ্ঘন করায় ও চিনের ভূখণ্ডে অবৈধভাবে এলএসি অতিক্রম করায়। আমরা আশা করি ভারত স্বাক্ষরিত সকল চুক্তি মেনে চলবে এবং সীমিত অঞ্চলে শান্তি স্থিতিশীলতা বজায় রাখবে।’

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories