Prothom Kolkata

Popular Bangla News Website

একটি ডালেই ঝুলছে ৮৩৯ টি টমেটো ! দেখে তাজ্জব পড়শিরা

1 min read

।। প্রথম কলকাতা ।।

ছোট্ট একটি টমেটো গাছের একটি ডালে ঝুলছে ৮৩৯ টি টমেটো। যা শুনতে একেবারেই অসম্ভব মনে হলেও বাস্তবে এটা হয়েছে। যদিও এর আগে একটি ডালে ৪৪৮টি টমেটো ফলিয়ে গিনেস বুকে নাম তুলেছিলেন গ্রাহাম ট্যান্টার নামক এক ব্যক্তি। এটি ২০১০ সালের ঘটনা। ঠিক তার ১১ বছর পর দ্বিগুণ টমেটো শুধুমাত্র একটি ডালে ফলিয়ে তাক লাগিয়ে দিলেন ব্রিটেনের ডগলাস স্মিথ।

৪৩ বছর বয়সী এই ব্যাক্তি এর আগেও ব্রিটেনের সবথেকে বড় টমেটো গাছ তৈরি করে রেকর্ড বানিয়েছিলেন। এবার ৮৩৯ টি টমেটো ফলিয়ে গিনেস বুকে নাম তুললেন। তিনি পেশায় একজন তথ্যপ্রযুক্তি কর্মকর্তা। সারাদিন প্রচন্ড ব্যস্ত থাকেন অফিসের কাজে। তাই নিয়ম করে গাছের প্রতি সময় দিতে পারতেন না। সপ্তাহের ছুটির দিনগুলিতে চেষ্টা করতেন তিন থেকে চার ঘণ্টা বাগানে সময় দেওয়ার।

এই বিশেষ টমেটো গাছটি নিজের হাতেই বড় করেছেন তিনি। বীজ থেকে চারা গাছ বানানো তারপর সেই চারাগাছে এই বিপুল সংখ্যায় ফল পর্যন্ত, সবকিছুই তার পরিচর্যা এবং হাতের গুন। গাছটি আসলে চেরি টমেটোর। টমেটো গুলি তোলার আগে তিনি প্রথমে খবর দেন স্থানীয় প্রশাসনে। যাতে প্রমাণ থেকে যায় এই সৃষ্টির। স্মিথের এই কর্মকাণ্ডে তাজ্জব বনে গিয়েছেন প্রতিবেশীরাও। কারণ এর আগে এত বিপুলসংখ্যক টমেটো গাছের একটি মাত্র ডালে হয়েছে কিনা সন্দেহ !

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories