Prothom Kolkata

Popular Bangla News Website

হোয়াইট হাউসে বৈঠক, কোয়াড সামিট থেকে কি হুঁশিয়ারি দেওয়া হবে চিনকে?

1 min read


।।সৌম্য বাগচী।।

এবারই প্রথম কোয়াড সামিট হতে চলেছে যেখানে প্রত্যক্ষ্যভাবে উপস্থিত থাকবেন চারটি দেশের শীর্ষ নেতৃত্ব। হোয়াইট হাউসে এবারের বৈঠকে অস্ট্রেলিয়া, ভারত, জাপান এবং আমেরিকার শীর্ষ নেতৃত্বের উপস্থিতিতে গুরুত্ব পেতে চলেছে ইন্দো প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের চ্যালেঞ্জ, জলবায়ু পরিবর্তন এবং কোভিড-১৯ মতো বিষয়গুলি। জানা গিয়েছে, এসব নিয়ে একজোট হয়ে সহযোগিতার হাত বাড়ানোর ঘোষণা করা হতে পারে এবারের কোয়াড সম্মেলনে। যেখানে গুরুত্ব পাবে কোভিড-১৯ ভ্যাকসিন, মহাকাশ, ফাইভ জি-র মতো বিষয়গুলি। সেই সঙ্গে চিনের একচেটিয়া মনোভাব নিয়েও আলোচনা হবে বলে জানা গিয়েছে।

গত মার্চে আমেরিকা, ভারত, জাপান ও অস্ট্রেলিয়া মিলে গঠন করে কোয়াড জোট। এতদিন এই জোটের সব বৈঠক ভার্চুয়ালি হয়েছে। এবার প্রথমবারের মতো মুখোমুখি বৈঠক বসতে যাচ্ছে কোয়াড। শুক্রবার (২৪ সেপ্টেম্বর) ওয়াশিংটনে ভারতীয় সময় অনুযায়ী রাত সাড়ে আটটায় এই বৈঠক অনুষ্ঠিত হবে। বিবিসির একটি প্রতিবেদনে বলা হয়, কোয়াড নেতাদের সঙ্গে দেখা করার সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্ভবত চিনের বিষয়ে মনোযোগী হবেন। এই জোটের মধ্যে ভারতই একমাত্র দেশ যার চীনের সঙ্গে সীমান্ত রয়েছে এবং সীমান্তবর্তী বেশ কিছু এলাকা নিয়ে তীব্র বিতর্ক চলছে।

এমনকি ভারতের বেশ কিছু অঞ্চলে চিনের হানাদারি ও নিজেদের এলাকা ঘোষণার মতো বেশ কয়েকটি বিষয়ও রয়েছে। জলবায়ু পরিবর্তন, সাইবার নিরাপত্তা, পরিকাঠামো উন্নয়ন এবং ফাইভ জি-রমতো উদীয়মান প্রযুক্তির ভাগাভাগি নিয়ে কোয়াড গভীর সহযোগিতার ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে। এ নিয়ে, প্রাক্তন ভারতীয় কূটনীতিক জিতেন্দ্র নাথ মিশ্র বলেছেন, ভারতের কিছু কঠিন বিষয় উপস্থাপন করতে হবে। বিস্তৃত সমুদ্র উপকূলে চিন নিজের উপস্থিতি রেখেছে। এখানে ভারত কীভাবে স্বার্থরক্ষা করবে- সে প্রশ্ন করতে হবে।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories