Prothom Kolkata

Popular Bangla News Website

২০২৩ সালের কবে থেকে ভক্তদের জন্য খুলছে রামমন্দির ?

1 min read

।। প্রথম কলকাতা ।।

আগামী ৫ই অগাস্ট রাম মন্দিরের ভূমি পুজোর এক বছর পূর্ণ হবে। ২০২০ সালের ৫ই অগাস্ট রাম মন্দিরের ভূমি পুজো করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানা গিয়েছে, ২০২৩ সালের শেষের দিকেই অযোধ্যার রাম মন্দিরের এক তলা ভক্তদের জন্য খুলে দেওয়া হতে পারে। সেখান থেকেই শ্রীরামের মূর্তি দর্শন করার সুযোগ পাবেন ভক্তরা। মনে করা হচ্ছে, ২০২৫ সালে শেষ হতে পারে রাম মন্দির তৈরির সম্পূর্ণ কাজ। মন্দির তৈরির এই কাজে খরচ হবে প্রায় ১০০০ কোটি বলে সূত্রের খবর। তবে ইতিমধ্যেই ৩০০০ কোটি টাকার বেশি অনুদান পেয়েছে মন্দির ট্রাস্ট বলে সূত্রের খবর।

জানা গিয়েছে, একতলায় পাঁচটি মন্ডপ ও গর্ভ গৃহ তৈরির কাজ ২০২৩ সালের শেষের দিকেই শেষ হয়ে যাবে। এরপর তখনই রাম লালার মূর্তি এই নতুন মন্দিরের গর্ভ গৃহে স্থাপন করার পরিকল্পনা রয়েছে। এবং তারপরই ২০২৩-এর শেষের দিকেই ভক্তদের জন্য মন্দিরের একতলাটি খুলে দেবার পরিকল্পনা রয়েছে বল মন্দিরের ট্রাস্ট সূত্রে খবর। এরপর মন্দিরের বাকি কাজ ২০২৫ সাল নাগাদ শেষ হবে বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে, রাম মন্দিরের ভিত্তি পূরণের কাজ চলতি বছরের সেপ্টেম্বর মাসের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে। ৩৬০ ফুট উচ্চতা বিশিষ্ট এই রাম মন্দিরের প্রস্থ হবে ২৩৫ ফুট এবং মন্দিরের প্রতিটি তলার উচ্চতা হবে ২০ ফুট করে। এছাড়া তিন তলা বিশিষ্ট রাম মন্দিরের সম্ভবত দোতলায় থাকতে পারে রাম দরবার। তবে, আপাতত প্রথম তলার কাজ শেষ করেই ২০২৩ সালের শেষের দিকেই ভক্তদের জন্য খুলে যেতে পারে অযোধ্যার রাম মন্দির।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ