Prothom Kolkata

Popular Bangla News Website

রাজ্যকে না জানিয়ে ৪০হাজার কিউসেক জল ছেড়েছে ডিভিসি, অভিযোগ সেচমন্ত্রীর

1 min read

।। প্রথম কলকাতা ।।

গত সপ্তাহে প্রবল বৃষ্টির জন্য ভেসে গিয়েছে পশ্চিমবঙ্গের একাধিক জেলা। আবারও শুরু হয়েছে বৃষ্টিপাত। বহু জায়গায় এখনও পর্যন্ত জল নামেনি । হাঁটু সমান জল দাঁড়িয়ে রয়েছে। বিভিন্ন গ্রামে মানুষজন খাবার পানীয় জল পাচ্ছেন না। প্রশাসনের তরফ থেকে যা দেওয়া হচ্ছে তাই নিয়ে কোনও রকমে জীবন যাপন করতে হচ্ছে প্লাবিত এলাকার মানুষদের। বেকায়দায় পড়ে রয়েছেন বহু মানুষ।

রাজ্য সরকারের সঙ্গে যেভাবে কথা হয়েছিল সেই কথা রাখছেনা ডিভিসি। আজ এমনই অভিযোগ করলেন রাজ্যের সেচমন্ত্রী সৌমেন মহাপাত্র। তাঁর অভিযোগ রাজ্য সরকারের সঙ্গে প্রাক বর্ষা বৈঠকের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল তা এক প্রকার উপেক্ষা করেই জল ছাড়ছে ডিভিসি। এই বিষয়ে রীতিমত ক্ষোভ উগরে দেন সেচমন্ত্রী সৌমেন মহাপাত্র। তিনি বলেন বারবার বলা সত্ত্বেও রাজ্যকে না জানিয়ে ডিভিসি জল ছেড়ে দিচ্ছে। ফলে রাজ্যের একাধিক জেলা প্লাবিত হয়ে যাচ্ছে।

তিনি বলেন ডিভিসিকে এই বিষয়ে একটি চিঠি দিয়েছিলেন। চিঠিতে তিনি অনুরোধ জানিয়েছিলেন তিন-চারদিন জল ছাড়া বন্ধ রাখুক ডিভিসি। তা সত্ত্বেও আজ ৪০হাজার কিউসেক জল ছাড়া হয়েছে। তিনি জানান আজ মাইথন বাঁধ থেকে কুড়ি হাজার কিউসেক এবং পাঞ্চেৎ বাঁধ থেকে কুড়ি হাজার কিউসেক জল ছাড়া হয়েছে। এই জল যখন দুর্গাপুর ব্যারেজ এসে পৌঁছবে তখন তার পরিমাণ হয়ে যাবে প্রায় ৬৫ হাজার কিউসেক। এর ফলে রাজ্যে প্রত্যেকটি নদীর জল এক ঝটকায় বেড়ে যাবে। বিভিন্ন এলাকা ফের প্লাবিত হবে।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ