Prothom Kolkata

Popular Bangla News Website

TOKYO OLYMPIC : রবির মতো পারলেন না দীপক, সেমিফাইনালে হার ভারতীয় কুস্তিগীরের

1 min read

।। অয়ন হালদার ।।

জুনিয়র বিভাগ থেকে দ্রুত উঠে এসেছেন ফ্রিস্টাইল ৮৬ কেজি বিভাগের দীপক পুনিয়া। খুব বেশী অভিজ্ঞতা নেই সিনিয়র বিভাগে। কিন্তু জুনিয়র পর্যায়ের ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে রুপো, ক্যাডেটে সোনা জেতা ভারতীয় কুস্তিগীর প্রমাণ করে ছাড়লেন অলিম্পিকের মতো বড় মঞ্চের ম্যাট কাঁপানোর বারুদ আছে তার।

হাতে চোটের কারনে পোলান্ডের প্রতিযোগীতা থেকে নাম তুলে নিয়েছিলেন দীপক। ২০২০র ওয়ার্ল্ড কাপের পর থেকে খুব বেশী ম্যাচ প্রস্তুতিও পাননি ভারতীয় কুস্তিগীর। রক্ষনে তুলনায় দূর্বল দীপকের প্রধান শক্তি দুর্দান্ত কৌশল। সেই কৌশলেই বাজিমাত করে জায়গা করে নিয়েছেন অলিম্পিক সেমিফাইনালে।

প্রথম ম্যাচে আফ্রিকান চ্যাম্পিয়ন আগিওমোরের শক্তি ছিল, কৌশল ছিল না। দীপক বেশ দাপট দেখিয়েই ১২-১ হারালেন নাইজেরিয়ানকে। শেষ আটে চীনের জুশেন লিনের বিরুদ্ধে অবশ্য লড়তে হয়েছে ভারতীয় কুস্তিগীরকে। দীপক ৩-১ এগিয়ে গেলেও ৩-৩ করে ফেলেন লিন। দীপক শেষ ৩০ সেকেন্ডে অদ্ভুত ভাবে প্রত্যাবর্তন করতে না পারলে হারতে হতো ম্যাচ। শেষ অব্ধি ৬-৩ জিতে শেষ চারে জায়গা করে নেন ভারতীয় কুস্তিগীর।

নিজের প্রথম অলিম্পিকের সেমিফাইনালে ওঠা দীপকের সামনে ছিল কঠিন ঠাঁই। ২০১৮ সালের বিশ্বকাপ, বিশ্বচ্যাম্পিয়নশিপ জয়ী আমেরিকার ডেভিড টেলর। ইরানের হাসান ইয়াজদানিকে দুবার হারিয়ে প্রচারের আলোয় আসা টেলরের বিরুদ্ধে সেমিফাইনাল সহজ হওয়ার প্রশ্নই ছিল না।


৫৭ কেজি ফ্রিস্টাইলে পদক নিশ্চিত করে ফাইনালে পৌঁছে গিয়েছেন রবি দাহিয়া। সতীর্থের সাফল্যে উদ্দীপ্ত হয়ে ম্যাটে নামলেও শুরুটা ভালো হয়নি দীপকের। অভিজ্ঞ টেলর প্রথম রাউন্ডেই ১০ পয়েন্ট তুলে টেকনিক্যাল সুপিওরিটির হিসাবে ম্যাচ জিতে নেন আমেরিকার ডেভিড টেলর । তবে ব্রোঞ্জের লড়াইতে এখনও টিকে রইলেন দীপক ।