Prothom Kolkata

Popular Bangla News Website

TOKYO OLYMPIC : অলিম্পিকে চতুর্থ পদক নিশ্চিত, কুস্তির ফাইনালে রবি দাহিয়া

1 min read

।। প্রথম কলকাতা।।

টোকিও অলিম্পিকে পুরুষদের ফ্রিস্টাইল কুস্তির ৫৭ কেজি বিভাগের চতুর্থ বাছাই হিসাবে অংশ নিয়েছেন রবি দাহিয়া। ছত্রসাল স্টেডিয়ামের ফসল ২৩ বছরের এই কুস্তিগীর নিজের ছাপ রাখলেন বিশ্ব ক্রীড়ার সবচেয়ে বড় মঞ্চে।

ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ থেকে দুটি পদক জিতেছেন রবি। নিজের বিভাগে এশিয়ার সেরা ভারতীয় বক্সার তার অলিম্পিকের অভিযান শুরু করেন প্রত্যাশিত দাপটে। ভারতীয় কুস্তির বিষয়ে খবর রাখা সকলেই আগাম জানিয়েছিলেন পদক জিততে পারেন তূলনামূলক কম প্রচারের আলো কম পাওয়া রবি দাহিয়া। প্রত্যাশা অনুযায়ী প্রথম ম্যাচে কলম্বিয়ার অস্কার এদুয়ার্দোকে স্রেফ উড়িয়ে দিয়ে পৌঁছান শেষ আটে। কোয়ার্টার ফাইনালে রবির সামনে বুলগেরিরার জিওর্জিও ভ্যালেন্তিনো ভাঙ্গেলভের চ্যালেঞ্জ টেকবার কথা ছিল না, টেকেও নি। ভারতীয় কুস্তিগীরের দাও-প্যাঁচের সামনে অসহায় হয়ে পড়েন বুলগেরিয়ান। ম্যাচের ফল রবির পক্ষে ১৪-৪। দুটি ম্যাচেই জয় পেতে পুরো সময় লাগেনি তার। টেকনিক্যাল সুপিওরিটি অর্থাৎ প্রতিপক্ষের তুলনায় রবির প্রায়োগিক কৌশল উন্নত হওয়ায় নির্ধারিত সময়ের আগেই জয়ী ঘোষনা করা হয় ভারতীয় কুস্তিগীরকে।

প্রথম দুই প্রতিপক্ষের বিরুদ্ধে হেলায় জয় পেলেও শেষ চারে রবির মুখোমুখি হন কাজাখস্তানের নুর ইসলাম সানায়েভ। এক সময় রাশিয়ার হয়ে প্রতিদ্বন্দ্বিতা করা নুর ইসলাম দেশের সঙ্গে সঙ্গে পাল্টেছেন তার ওজন বিভাগ। দুইবারের ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের পদকজয়ী সানায়েভ ৬১ কেজি থেকে সরে এসে ৫৭ কেজি ফ্রিস্টাইলে অংশ নিচ্ছেন বেশ কিছুদিন। রবি কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে জয় পেলেই নিশ্চিত ছিল পদক।

প্রথম রাউন্ডে ১ পয়েন্ট পেয়ে এগিয়ে শুরু করেন সানায়েভ। দুর্দান্ত ২ পয়েন্ট তুলে প্রত্যাবর্তন ঘটান রবি। দ্বিতীয় রাউণ্ডে পরপর ৮ পয়েন্ট তুলে এগিয়ে যান কাজাখ প্রতিপক্ষ। শেষের দিকে ম্যাচে সমতা ফেরানোর চেষ্টায় ৩ পয়েন্ট তুলে নেন রবি। ২-৯ পিছিয়ে পড়া অবস্থায় অবিশ্বাস্য প্রত্যাবর্তন ঘটিয়ে জয় পেলেন রবি দাহিয়া।