Prothom Kolkata

Popular Bangla News Website

TOKYO OLYMPIC : শীর্ষে থেকেই জ্যাভলিনের ফাইনালে নীরজ চোপড়া

।। প্রথম কলকাতা।।

বয়স মাত্র ২৩ বছর। নিজের প্রথম অলিম্পিকে অংশগ্রহন করছেন নীরজ চোপড়া। শুধু তাই নয়, পুরুষ জ্যাভলিন থ্রো’র যোগ্যতাঅর্জন পর্বে শীর্ষ স্থান দখল করেই ফাইনালে জায়গা করে নিলেন ভারতের সম্ভাব্য পদকজয়ী। অলিম্পিকে প্রথম ভারতীয় প্রতিযোগী হিসাবে জ্যাভলিন থ্রো’র ফাইনালে পৌঁছালেন নীরজ।

গ্রুপ এ’র যোগ্যতা অর্জন পর্বে নীরজের প্রথম থো’টিই পেরোয় ৮৬.৬৫ মিটার। অলিম্পিকের ফাইনালে সরাসরি যোগ্যতা অর্জনের জন্যে মাপকাঠি ৮৩.৫০ মিটার। ফাইনালের যোগ্যতা পেয়ে যাওয়ায়, নীরজ নির্ধারিত পরের দুটো থ্রো করেননি।

গ্রুপ এ’তেই ছিলেন বিশ্বচ্যাম্পিয়ন ও টোকিওতে সোনার সম্ভাব্য দাবীদার জার্মানীর জোহানেস ভেটের। তিনি ৮৫.৬৪ মিটার ছুঁড়ে জায়গা করে নিয়েছেন ৭ তারিখের আসন্ন ফাইনালে।

শীর্ষস্থানে থেকে যোগ্যতা অর্জনের পরও আত্মতুষ্টিতে ভুগছেন না নীরজ। স্পষ্ট জানিয়েছেন অলিম্পিকের ফাইনালে অন্য মানের প্রতিযোগীতা দেখা যাবে। পৃথিবীর শ্রেষ্ঠ প্রতিযোগীরাই যে টোকিওর পোডিয়ামে জায়গা করেন নেবেন, জানেন নীরজ।

করোনা অতিমারি পরিস্থিতির কারনে প্রস্তুতিতে ব্যাঘাত ঘটেছিল ভারতীয় জ্যাভলিন থ্রোয়ার নীরজের। বেশ কিছু প্রতিযোগীতায় অংশ নিতে পারেননি। যোগ্যতাঅর্জন পর্বে ভালো পারফর্ম করলেও ফাইনালে জোর টক্করের সম্ভাবনা রয়েছে। ফাইনালের যোগ্যতা অর্জন করেছেন পাকিস্থানে আর্শাদ নাদিমও। যোগ্যতাঅর্জনে ৮৫.১৬ মিটার ছুঁড়ে তিনি পেয়েছেন।