Prothom Kolkata

Popular Bangla News Website

ভারতে অক্সফোর্ড টিকার ১০০ মিলিয়ন ডোজ জানুয়ারিতেই

1 min read

।। প্রখম কলকাতা ।।

অক্সফোর্ডের করোনাভাইরাসের টিকা কোভিশিল্ডের ১০০ মিলিয়ন ডোজ জানুয়ারিতেই ভারতে পাওয়া যাবে। আর কয়েকশো মিলিয়্ন ডোজ পাওয়া যাবে ফেব্রুয়ারির শেষেই, জানালেন সেরাম ইন্সটিটিউটে্র আদর পুনাওযালা।

পুনাওয়ালার সংস্থার সরকারের সঙ্গে চুক্তি হয়েছে কোভিড টিকা উৎপাদনের জন্য। তিনি এনডিটিভি-কে জানালেন, ৪০ মিলিয়ন ডোজ ইতিমধ্যেই তৈরি হয়ে গেছে। কেন্দ্র তার ৯০ শতাংশই কিনে নেবে প্রতি ডোজ ২৫০ টাকা বা তার কমে।

তিনি আরও বলেন, বাকি টিকা খোলা বাজারে ৫০০ থেকে ৬০০ টাকা প্রতি ডোজ দামে বিক্রি হবে।

আরও ২ থেকে ৩ মাসের মধ্যে টিকা মিলবে ভারতেই। জানুয়ারিতে আমাদের কাছে অন্ততঃ ১০০ মিলিয়ন ডোজ মিলবে। সরকার জুলাইয়ের মধ্যে ৩০০ থেকে ৪০০ মিলিয়ন ডোজের লক্ষ্যমাত্রা স্থির করেছে। জানান পুনাওয়ালা।

তিনি জানান, খোলাবাজারে যে ১০ শতাংশ দেওয়া যাবে, তা মার্চের আগে বাজারে পাওযা যাবে না। ততদিন টিকা বিতরণ করবে সরকারই।

ততদিন সাধারণ মানুষ সহজে টিকা পাবে না। তাদের সরকারের বিতরণ কেন্দ্রে যেতে হবে। তারা যদি উপযুক্ত হন, তবে টিকা পাবেন। না হলে তাদের মার্চ অবধি অপেক্ষা করতে হবে। কারণ যারা সবচেয়ে দুর্বল, তারাই টিকার ক্ষেত্রে প্রাথমিকতা পাবে। বলেন পুনাওয়ালা।

তিনি বলেন, খোলা বাজারে দেরি হওয়ার কারণ লাইসেন্সিংয়ের জন্য সময় প্রয়োজন। এই পর্য়ায়ে প্রস্তাবিত কোর্স হল দুটি – একটি অর্ধেক ডোজ ও তার একমাস পরে আরকটি পুরো ডোজ।

সূত্রের খবর ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আটটি সবচেয়ে সংক্রমিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন। অন্য বিষয়গুলির সঙ্গে টিকা বিতরণ নিয়েও প্রধানমন্ত্রী আলোচনা করতে পারেন বলে অভিজ্ঞ নহলের খবর।