শর্তসাপেক্ষে পুরীতে রথযাত্রার অনুমতি সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি : শর্তসাপেক্ষে পুরীর রথযাত্রার অনুমতি দিল সুপ্রিম কোর্ট। ‘কেন্দ্র, রাজ্য, মন্দির কমিটি সমন্বয় রেখে কাজ করবে, ‘স্বাস্থ্য নিয়ে সব নির্দেশ পালন করতে হবে’,জানাল সুপ্রিম কোর্ট।

এর আগে এদিনের শুনানিতে শুধু পুরীতেই রথযাত্রার অনুমতি দেওয়ার ভাবনার কথা জানায় সুপ্রিম কোর্ট। ‘ওড়িশার অন্য জায়গায় অনুমতি নিয়ে বিবেচনা নয়,শুধু পুরীতেই রথযাত্রায় অনুমতি দেওয়া নিয়ে বিবেচনা করে দেখা হচ্ছে’ বলে মন্তব্য করেন প্রধান বিচারপতি। তখনই পুরীর রথযাত্রা অনুমতি দেওয়া হতে পারে বলে ইঙ্গিত মেলে। শেষপর্যন্ত শর্তসাপেক্ষে রথযাত্রার অনুমতি দেয় সুপ্রিম কোর্ট।

এদিনই রথযাত্রা প্রস্তুতি কমিটির বৈঠকে সভাপতিত্ব করবেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টানায়েক।

রথযাত্রা নিয়ে এদিন সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতির বেঞ্চে ফের শুনানি হয়।

‘এক্ষেত্রে সাধারণ মানুষের স্বাস্থ্যর সঙ্গে কোনও সমঝোতা নয়’,আদালতে আশ্বাস দেন সলিসিটর জেনারেলের তুষার মেহতা।

তিনি বলেন, ‘পুণ্যার্থীদের ছাড়াই কাল রথযাত্রার অনুমতি দেওয়া হোক।রীতি মেনে পুরীতে রথযাত্রার অনুমতি দেওয়া হোক।কাল না বেরোলে রীতি অনুযায়ী ১২ বছর রথ বেরোবে না’।

সুপ্রিম কোর্টে আবেদনে কেন্দ্রের পক্ষ থেকে বলা হয়, প্রয়োজনে একদিনের জন্য কার্ফু জারি করে রথযাত্রা করা হবে। করোনা নেগেটিভ সেবায়ত, পান্ডারা যোগ দিতে পারেন।লাইভ সম্প্রচার দেখেই আর্শীবাদ নিতে পারেন ভক্তরা।

কেন্দ্রের আবেদনকে সমর্থন করে ওড়িশা সরকারও।

এর আগে গত ১৮ জুন সর্বোচ্চ আদালত বলেছিল যে, সাধারণের মানুষের স্বাস্থ্য ও নিরাপত্তার কথা মাথায় রেখে এ বছরের রথযাত্রার অুমতি দেওয়া যেতে পারে না। আর সেই ‘অনুমতি দেওয়া হলে প্রভু জগন্নাথ আমাদের ক্ষমা করবেন না’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *