রাজ‍্য প্রশাসনে রদবদল নবান্নের

।। রাজীব ঘোষ ।।

রাজ্যের সচিব পর্যায়ে ব্যাপক রদবদল করা হয়েছে। নবান্নের নির্দেশে বদলি করা হয়েছে প্রচুর শীর্ষ আধিকারিকদের। অপ্রচলিত শক্তি দপ্তরের সচিব ছিলেন রাজীব কুমার। তিনি এবার থেকে শিক্ষা দপ্তরের দায়িত্ব সামলাবেন। পঞ্চায়েত দপ্তরের সচিব পদে ছিলেন ছোটেন ধেন্দুপ লামা। তাকে অপ্রচলিত শক্তি দপ্তরের সচিব পদের দায়িত্ব দেওয়া হয়েছে। শিক্ষা দপ্তরের সচিব ছিলেন অনিল ভার্মা।

তাকে বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের এসিএস করা হয়েছে। এই দপ্তর থেকে বরুন কুমার রায়কে যুব কল্যাণ ও ক্রীড়া দপ্তর এর প্রধান সচিব পদে দায়িত্ব দেওয়া হয়েছে। এ টি আই এর ডিজি ছিলেন সুমন্ত চৌধুরী। তাকে বিশ্ব বাংলার দিল্লির রেসিডেন্ট কমিশনারের অফিসের ওএসডির অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে।

তেজস্বী রানাকে ভূমি ও ভূমি রাজস্ব এবং উদ্বাস্তু পুনর্বাসন দপ্তরের ও এস ডি পদে নিয়ে আসা হয়েছে। প্রশাসনিক মহল সূত্রে খবর আগামী বছর রাজ্যে বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে রাজ্যের সচিব পর্যায়ে ব্যাপক রদবদল চলছে।

নির্বাচন কমিশন দায়িত্ব গ্রহণ করার পর তারা তাদের ইচ্ছামত আধিকারিকদের রদবদল করবে। তাই এখন থেকেই নিজেদের মতো করে প্রশাসনিক কাজ চালানোর জন্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই মনে করা হচ্ছে। বিধানসভা নির্বাচনের আগে এই রদবদল যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে অভিজ্ঞ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *