Warning: sprintf(): Too few arguments in /home/prothomk/public_html/wp-content/themes/MESDNEWS/lib/breadcrumb-trail/inc/breadcrumbs.php on line 254

বুদ্ধের দেখানো পথেই চ্যালেঞ্জ মোকাবিলা সম্ভব, বার্তা মোদির

1 min read

নয়ন ঘোষ : গৌতম বুদ্ধের দেখানো পথেই সমস্যার সমাধান সম্ভব। শনিবার গুরু পূর্ণিমার দিন ধর্মচক্র দিবসে দেশবাসীর উদ্দেশ্যে এমন বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গৌতম বুদ্ধের অষ্টমার্গ এর কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, একুশ শতকের বিশ্ব একাধিক চ্যালেঞ্জের মুখোমুখি। গৌতম বুদ্ধের দেখানো পথেই বিশ্ব এই চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারে। বুদ্ধের বাণী আজও প্রাসঙ্গিক। এদিন প্রধানমন্ত্রী আরও বলেন,সুস্থ দেশ ও জাতি গড়ে তুলতে গৌতম বুদ্ধের বাণী মনে রাখতে হবে। তিনি সুস্থ দেশ ও জাতি গড়ে তোলার রাস্তা দেখিয়ে দিয়ে গিয়েছেন। একুশ শতকে যা ভীষণই প্রাসঙ্গিক।
শুক্রবার আচমকা লাদাকে পৌঁছে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে দাঁড়িয়ে তিনি বুদ্ধকে স্মরণ করেন। যদিও রাজনৈতিক বিশ্লেষকরা মোদির বুদ্ধ স্মরণের ঘটনাকে কৌশলী চাল বলে মনে করছেন। ওয়াকিবহাল মহলের মতে, বুদ্ধকে স্মরণ করে লাদাখ সীমান্তে বসবাসকারী বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে টানতে চাইছেন মোদি। তাছাড়াও এই বার্তার মাধ্যমে তিব্বত ও চীনকে ঘুরিয়ে বার্তা দেওয়া হলো বলে মনে করছেন তারা।
সম্প্রতি উত্তর প্রদেশের কুশিনগর কে আন্তর্জাতিক বিমানবন্দর ঘোষণা করেছে কেন্দ্র। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি এদিন সেকথা মনে করিয়ে দিয়ে বলেন, বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে কুশিনগর এর গুরুত্ব অপরিসীম। তাই দেশ-বিদেশের বৌদ্ধ ধর্মাবলম্বী মানুষের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *