Warning: sprintf(): Too few arguments in /home/prothomk/public_html/wp-content/themes/MESDNEWS/lib/breadcrumb-trail/inc/breadcrumbs.php on line 254

প্রকৃতির কোপে চিনা সেনা, নদীর জলে ভাসল একাধিক ঘাঁটি

।। প্রথম কলকাতা ।।

হঠাত করেই জলস্তর বৃদ্ধি পেয়েছে গালওয়ানের নদীতে।যার ফলে নদীর দুধার ভেসে গিয়েছে বলে জানা যাচ্ছে।গত কয়েকদিনে ওই নদী উপত্যকায় ঘাঁটি গেড়ে ছিল চিনা সেনা। জানা যাচ্ছে, নদীর জলের ভেসে গিয়েছে একাধিক ঘাঁটি।এক সেনা আধিকারিক জাতীয় এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, তাপমাত্রা বৃদ্ধির কারণে আকসাই চিন এলাকা থেকে উৎপন্ন হওয়া গালওয়ান নদীর জলস্তর বেড়েছে।

ওই সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছেন, দ্রুত হারে বরফ গলতে থাকায়, গালওয়ানের নদীর তীরের যে কোনও জায়গা বিপজ্জনক বলে দাবি করেছেন তিনি। শুধু তাই নয়, স্যাটেলাইট এবং ড্রোনের ছবি খুঁটিয়ে দেখছে ভারত। যেখানে ইঙ্গিত মিলেছে, গালওয়ানের পিছনের দিকে চিনের ঘাঁটিগুলি সমস্ত ভেসে গিয়েছে।

গত কয়েকমাস ধরে সীমান্তের ওপারে সেনা সমাবেশ করেছিল বেজিং। চিনের দাবি গালওয়ান নাকি তাঁদের। আর তা নিয়েই সংঘাত শুরু। নদীর চারপাশে হঠাত করেই ঘাঁটি তৈরি করতে থাকে বেজিং। এমনকি স্যাটেলাইটে ধরা পড়া ছবিতে দেখা গিয়েছে যে, নদীর জল ঘুরিয়ে দেওয়ার জন্যে বেশ কয়েকটি বুলডোজারও তাঁরা নিয়ে এসেছে। রীতিমত মিলিটারি কার্যকলাপ শুরু করে বেজিং।