পরপর দুদিন লকডাউনের মুখে রাজ্য

1 min read

।। প্রথম কলকাতা ডেস্ক ।।

বৃহস্পতিবার ( ২০ আগস্ট) ও শুক্রবার (২১ আগস্ট) পশ্চিমবঙ্গ রাজ্য জুড়ে সার্বিক লকডাউন পালিত হবে। সাপ্তাহিক লকডাউন পর্বে এই প্রথম পর পর দুদিন লকডাউনের মুখে পড়ছে রাজ্য।

এর আগে পর পর দু’দিন লকডাউনের পরিকল্পনা থাকলেও শেষ পর্যন্ত তা বাতিল হয়ে যায়। আগামী সপ্তাহেও ২৮ তারিখের লকডাউন বাতিল হওয়ায় পর পর দু’দিন জনজীবন স্থগিত থাকছে না।

এ পর্যন্ত এক দিনের লকডাউনগুলি মোটের উপরে সফল হলেও আমজনতাকে টানা দু’দিন ঘরবন্দি করে রাখা যাবে কি না, তা নিয়ে উদ্বেগে সরকার। আগের দিনগুলির মতো এ বারেও নিয়ম না মেনে অকারণে বাইরে বেরোলে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে পুলিশ -প্রশাসন।

পরপর দু’দিনের লকডাউনের আগে বুধবার বিভিন্ন দোকান-বাজারে প্রচুর ভিড় নজরে এসেছে। কলকাতার রাস্তায় এ দিন গাড়ির সংখ্যাও ছিল তুলনামূলক ভাবে বেশি। উত্তর ও মধ্য কলকাতার বিভিন্ন রাস্তায় যানজটও হয়েছে। মাস্ক ব্যবহার না-করায় কলকাতায় পুলিশের শাস্তির মুখে পড়েছেন অনেকে।

আগের সাপ্তাহিক লকডাউনের দিনগুলিতে যেমন বন্দোবস্ত ছিল আজ ও কাল তেমনই থাকবে। বিভিন্ন দোকান, বাজার বন্ধ থাকবে। গুরুত্বপূর্ণ এলাকাগুলিতে থাকবে নজরদারিও। কলকাতার যে সব এলাকাগুলিতে  আগের লকডাউনের দিনে নিয়ম ভাঙার ঘটনা বেশি ঘটেছে, সেখানে অতিরিক্ত নজর রাখতে বলা হয়েছে। প্রতিটি কমিশনারেট এবং জেলা পুলিশকেও অতিরিক্ত বাহিনী মোতায়েন করতে বলা হয়েছে।

প্রশাসন জানাচ্ছে, যে জেলা এবং যে এলাকাগুলিতে বেশি সংখ্যক কোভিড-রোগী রয়েছেন সেখানে বেশি কড়াকড়ি থাকবেই। তবে সার্বিক ভাবে জরুরি পরিষেবা,  স্বাস্থ্য পরিষেবায় ছাড় দেওয়া হবে।

পিসি/