টুইটারে ফলোয়ার ৬ কোটি, ভারতীয়দের মধ্যে শীর্ষে মোদী

।। রাজীব ঘোষ ।।

সরকারের কোনো নীতি সিদ্ধান্ত হোক বা দলীয় কর্মসূচি কারো মৃত্যুতে শোক প্রকাশ করা বা কারো সাফল্য যোগাযোগের অন্যতম মাধ্যম হিসেবে টুইটার ব্যবহার করেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতীয়দের মধ্যে টুইটার ফলোয়ার এর সর্বোচ্চ সংখ্যার হিসেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দীর্ঘদিন ধরে শীর্ষে রয়েছেন। মোদির ফলোয়ার সংখ্যা ছিল ৫ কোটি।

তারপর গত ১০ মাসে ১ কোটি বেড়েছে তার টুইটার ভক্তের সংখ্যা। ফলে টুইটারে ফলোয়ারের সংখ্যার নিরিখে প্রধানমন্ত্রীর সংখ্যা ছাড়িয়ে গেল ৬ কোটি। বারাক ওবামা ডোনাল্ড ট্রাম্প তারপরেই নরেন্দ্র মোদি। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সারাবিশ্বে টুইটারে ফলোয়ার এর সংখ্যার হিসেবে শীর্ষে রয়েছেন। তার ফলোয়ারের সংখ্যা ১২ কোটি ৭০ লক্ষ।

তারপরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ৮ কোটি ৩০ লক্ষের বেশি ফলোয়ার রয়েছে টুইটারে। তারপরেই দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার সংখ্যা বেড়ে ৬ কোটি হওয়ায় তালিকা বদল না হলেও মার্কিন প্রেসিডেন্টের কাছাকাছি চলে এলেন মোদি। সবচেয়ে বেশি ফলো করা টুইটার অ্যাকাউন্টের তালিকায় রয়েছেন ১৫ নম্বরে। আর মোদী নিজে ফলো করেন ২৩৫৪ জনকে। ভারতীয়দের মধ্যে টুইটারে ফলোয়ার এর সংখ্যায় দীর্ঘদিন শীর্ষে রয়েছেন।