চট্টগ্রামে আজ থেকে কমছে বিদেশগামীদের করোনা পরীক্ষা ফি

1 min read

।।চট্টগ্রাম ব্যুরো, বাংলাদেশ।।

বিদেশ গমনেচ্ছুকদের করোনা পরীক্ষার ফি কমিয়েছে সরকার। চট্টগ্রামে সাড়ে ৩ হাজার টাকার বদলে দেড় হাজার টাকায় মিলবে করোনা পরীক্ষা।শনিবার (২৯ আগস্ট) ‍থেকে দেড় হাজার টাকায় করোনার পরীক্ষা করা যাচ্ছে বলে জানিয়েছে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

ডা. সেখ ফজলে রাব্বি জানান, আগে সাড়ে ৩ হাজার টাকায় বিদেশগামীদের করোনা টেস্ট করা হতো আজ (শনিবার) থেকে সেটা কমিয়ে দেড় হাজার টাকা করা হয়েছে।

তিনি বলেন, কয়েকদিন আগে করোনা পরীক্ষার ফি কমানো হয়েছিল বিষয়টি আমরা শুনেছি। তবে বিদেশ গমনেচ্ছুকদের করোনা পরীক্ষার ফি কম নেয়ার সংক্রান্ত চিঠি তখন আমাদের কাছে আসেনি। যেহেতু এখন চিঠির মাধ্যমে বিষয়টি জানানো হয়েছে। তাই দেড় হাজার টাকায় করোনা পরীক্ষা করতে পারবে বিদেশগামীরা।

অবশ্য এর আগে সোমবার (২৪ আগস্ট) এক অনুষ্ঠানে করোনা টেস্টের ফি কমানো হয়েছিল বলে জানিয়েছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।মন্ত্রী সেই সময় বলেছিলেন, ‘২০০ টাকার টেস্ট ১০০ টাকা, ঘরে বসে টেস্ট ৫০০ থেকে ৩০০ টাকা করা হয়েছে। যারা টেস্ট করে বিদেশে যায় তাদের পরীক্ষা সাড়ে তিন হাজার থেকে কমিয়ে এক হাজার ৫০০ টাকা করে দেয়া হয়েছে।’

করোনার তিন ধরনের টেস্ট হয় জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, একটা হলো পিসিআর টেস্ট, যেটা আমরা করে যাচ্ছি। আর দু’টি টেস্ট- একটি অ্যান্টিজেন এবং অপরটি র‌্যাপিড অ্যান্টিবডি টেস্ট।

স্বাস্থ্যমন্ত্রী জানান, পিসিআর টেস্টের (প্রচলিত টেস্ট) পাশাপাশি অ্যান্টিজেন টেস্ট অনুমোদন দিয়েছে সরকার। তবে র‌্যাপিড অ্যান্টিবডি টেস্ট এ মুহূর্তে অনুমোদন দেওয়া হচ্ছে না।স্বাস্থ্যমন্ত্রী বলেন, পিসিআর টেস্ট আমরা করে যাচ্ছি। একটা ল্যাব থেকে এখন প্রায় ৮৮টি ল্যাবে পিসিআর টেস্ট হয়। কিন্তু টেস্টের সংখ্যা সেইভাবে বাড়ে না কারণ কিছু লোকের অনীহা দেখা দিয়েছে।