আত্মনির্ভর ভারতের জন্য দেশীয় অ্যাপ তৈরির চ‍্যালেঞ্জ মোদীর

1 min read

।। রাজীব ঘোষ ।।

যদি আপনাদের কাছে তেমন কোনো পণ্য থাকে বা যদি আপনাদের মনে হয় আপনাদের মধ্যে সেই দূরদৃষ্টি ও দক্ষতা রয়েছে এমন কোনো পণ্য তৈরি করার তাহলে এই চ্যালেঞ্জ আপনাদের জন্য। প্রযুক্তিক্ষেত্রে থাকা আমার সকল বন্ধুকে অংশগ্রহণ করার আর্জি জানাচ্ছি। এদিন লিংকেডিনে আসুন আত্মনির্ভর ভারতের লক্ষ্যে কোড করি শীর্ষক এক পোস্টে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই কথা লিখেছেন।

সেখানে তিনি লিখেছেন আমরা সকলে বাজারের বিশাল সম্ভাবনার কথা জানি এবং বাজারের চাহিদা পূরণ করতে পারলে পণ্য কোন পর্যায়ে পৌঁছাবে সেই ধারণা আমাদের আছে। বর্তমানে দেশে তৈরি অ্যাপ নির্মাণ, উন্নয়ন এবং প্রচার এর স্টার্টআপ ও প্রযুক্তির দুনিয়ায় কি প্রবল উৎসাহ ও অনুপ্রেরণা সৃষ্টি হয়েছে তা দেখতে পাচ্ছি।

আর যখন সারা দেশ আত্মনির্ভর ভারত গঠন করতে পরিশ্রম করছে তখন সেই প্রচেষ্টাও কঠিন শ্রম এবং তাদের অ্যাপ তৈরির যাবতীয় উদ‍্যমকে বিরাট সুযোগ দিতে চলেছে এই উদ্যোগ যা আন্তর্জাতিক বাজারের সঙ্গে পাল্লা দিয়ে দেশজ পন‍্যকে শ্রেষ্ঠ আসন দিতে পারে। ভারতের স্টার্টআপ ও প্রযুক্তি ক্ষেত্রে লক্ষ্যে পৌঁছানোর বিষয়ে সহায়তার উদ্দেশ্যে কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক এবং অটল ইনোভেশন মিশন যৌথ উদ্যোগে পেশ করছে আত্মনির্ভর ভারত ইনোভেশন চ্যালেঞ্জ।

নতুন অ্যাপ তৈরির জন্য এই ক্ষেত্রগুলিতে সম্ভাবনা রয়েছে। ভারতের বেশ কিছু গুরুত্বপূর্ণ সমস্যার সমাধান করবে। আমরা কি অ্যাপ এর মাধ্যমে ভারতীয় খেলা গুলিকে জনপ্রিয় করে তুলতে পারি, কাউন্সেলিংয়ে থাকা মানুষের পুনর্বাসনের জন্য গেমিং অ্যাপ তৈরি করতে পারি। এইসব প্রশ্নের উত্তর দিতে পারে শুধুমাত্র প্রযুক্তি। প্রসঙ্গত, দেশের সার্বভৌমত্ব রক্ষার স্বার্থে 59 টি চিনা অ্যাপ বাতিল করার পরে ভারতের তথ্য-প্রযুক্তিবিদদের আত্মনির্ভর ভারতের জন্য নতুন কোড আবিষ্কারের জন্য আহ্বান জানালেন প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি।