Warning: sprintf(): Too few arguments in /home/prothomk/public_html/wp-content/themes/MESDNEWS/lib/breadcrumb-trail/inc/breadcrumbs.php on line 254

অক্সফোর্ড টীকার ১০০ কোটি ডোজ বানাবে সিরাম ইনস্টিটিউট

1 min read

Doctor show COVID 19 vaccine for prevention and treatment new corona virus infection(COVID-19,novel coronavirus disease 2019 or nCoV 2019

।। রাজীব ঘোষ ।।

অক্সফোর্ড টিকার ভারতীয় পার্টনার সিরাম ইনস্টিটিউট এর মধ্যে ১০০ কোটি ডোজ প্রস্তুত করার পরিকল্পনা করেছে। করোনার অক্সফোর্ড টিকার প্রাথমিক ফলাফলে জানা গিয়েছে টিকাটি সম্পূর্ণ নিরাপদ এবং মানুষের শরীরের প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। এক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে সিরাম ইনস্টিটিউটের সিইও. আদর পুনাওয়ালা জানিয়েছেন অন্যদের মতো এখানেও মানবদেহে পরীক্ষা করা হবে টিকাটির।

আগামী মাসেই সেই কাজ শুরু হবে। এক সপ্তাহের মধ্যে ট্রায়ালের জন্য ছাড়পত্র পেতে আবেদন করবে সেরাম ইনস্টিটিউট। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ব্রিটিশ ফার্মা সংস্থা AstraZeneca র সঙ্গে একযোগে টিকাটি প্রস্তুত করেছে। আদর বলেন AstraZeneca র সঙ্গে তারা চুক্তিবদ্ধ ভারতের এই টিকা নিয়ে আসার জন্য।

শুধু ভারত নয় অন্যান্য কম ও মধ্য আয়ের দেশেও টীকা পাঠাতে চায় সিরাম ইনস্টিটিউট। অক্সফোর্ড টীকার ফলাফল ভালো হলেও গবেষকেরা সতর্ক করেছেন এটাতেই যে করোনা নির্মূল সেটা এখনই বলা যাবে না।ভালো টীকার যে সব শর্ত সে গুলোকে পূরণ করতে হবে এটিকে। এছাড়াও কতদিন টিকার প্রতিরোধ ক্ষমতা শরীরে থাকবে সেটা বিজ্ঞানীরা পরবর্তী ধাপে হিসাব করে দেখবেন।